অস্ট্রিয়ায় বাধ্যতামূলক টিকা গ্রহণ আইন আজ থেকে কার্যকর

অস্ট্রিয়ায় আজ শনিবার (৫ ফেব্রুয়ারি) থেকে করোনাভাইরাস প্রতিরোধী টিকা নেয়ার বাধ্যতামূলক আইন কার্যকর হলো। দেশটিতে ১৮ বছরের উর্ধ্বে কেউ টিকা না নিলে সম্ভাব্য বড় অংকের জরিমানার মুখোমুখি হবে। 

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) কোনও দেশে এটি একটি নজিরবিহীন পদক্ষেপ। 

অস্ট্রিয়ার পার্লামেন্টে গত ২০ জানুয়ারি এই প্রস্তাব পাস হয়। পরে প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান দার বেলেনের স্বাক্ষরের মধ্য দিয়ে এটি আইনে পরিণত হয়। সমালোচনা সত্ত্বেও সরকার এই আইন প্রয়োগের উদ্যোগ নিয়েছে। 

নতুন এই কঠোর আইনের বিরুদ্ধে প্রচারণাকারী ম্যানুয়েল ক্রুটগার্টনার বলেছেন, ইউরোপের আর কোনও দেশেই বাধ্যতামূলক ভ্যাকসিন নীতি চালু নেই। 

প্রতিবেশী জার্মানিতে এ উদ্যোগ নিয়েও রাজনৈতিক মতদ্বৈততার কারণে শেষ পর্যন্ত তারা আর এগুতে পারেনি।

অস্ট্রিয়ায় করোনার টিকা না নেয়া লোকজন বর্তমানে রেস্টুরেন্ট, স্টেডিয়াম ও সাংস্কৃতিক ভেনুগুলোতে যেতে পারছে না। নতুন আইনের কারণে তাদের এখন জরিমানাও গুণতে হবে। জরিমানার পরিমাণ ৬৯০ থেকে চার হাজার ১০০ ডলার পর্যন্ত হতে পারে। তবে দুই সপ্তাহের মধ্যে টিকা নিলে তাদের জরিমানা মওকুফ করা হবে। 

গর্ভবতী নারী ও যারা চিকিৎসার কারণে এ টিকা নিতে পারবেন না, তারা ছাড় পাবেন। শুধুমাত্র প্রাপ্তবয়স্কদেরই বাধ্যতামূলকভাবে টিকা নিতে হবে।

এদিকে এই আইনের বিরুদ্ধে অস্ট্রিয়ার রাস্তায় হাজার হাজার লোক বিক্ষোভ করেছে। তারা এই আইনকে মৌলবাদী ও কঠোর হিসেবে অভিহিত করেছে। 

অস্ট্রিয়ার জনসংখ্যা ৯০ লাখ। সেখানে এক হাজার ৪০০ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। ১৫ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। ৭০ শতাংশ মানুষ ভ্যাকসিনের দুইটি ডোজ নিয়েছেন।

এর আগে তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, ইন্দোনেশিয়ার মতো দেশগুরো ভ্যাকসিন বাধ্যতামূলক করেছে। এবার সেই তালিকায় অস্ট্রিয়া যুক্ত হলো। -এএফপি ও ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //